ভিডিও

হিলিতে আবারও বাড়ল আলুর দাম  

প্রকাশিত: মার্চ ২১, ২০২৪, ০৫:৩৫ বিকাল
আপডেট: মার্চ ২১, ২০২৪, ০৫:৩৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের হাকিমপুর হিলিতে সপ্তাহের ব্যবধানে আবারও বেড়েছে আলুর দাম। নিম্নমুখী সরবরাহকে এর পেছনে দায়ী করছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, ভারত থেকে আলু আমদানি অব্যাহত আছে। কিন্তু স্থানীয় কৃষকরা মজুদ করে রেখে কৃত্রিম সংকট তৈরি করছে। এ কারণে দাম না কমে উল্টো বাড়ছে। হিলি বাজারের তথ্য বলছে, সপ্তাহের ব্যবধানে হিলিতে আলুর দাম বেড়েছে কেজিতে ৫-৬ টাকা।

বৃহস্পতিবার হিলি বাজারে কাটিনাল জাতের আলু বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে, যা এক সপ্তাহ আগে ছিল ২৪ টাকা। দেশি গুটি জাতের আলু বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৬ টাকায়, যা এক সপ্তাহ আগে ছিল ৩০-৩২ টাকা। সরকারিভাবে মূল্য নির্ধারণ করে দেয়া হলেও বাজারে সে দামে আলু পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ ক্রেতাদের।

হিলি বাজারের আলু বিক্রেতারা জানান, অধিকাংশ কৃষক তাদের উৎপাদিত আলু বাজারে বিক্রি না করে মজুদ করে রাখছেন। ফলে মোকামগুলোয় সরবরাহ কমে দাম বাড়ছে। এছাড়া ভারত থেকে আমদানিকৃত আলুর দাম বেশি, স্বাদও কিছুটা কম। ফলে আমদানি অব্যাহত থাকলেও দামে প্রভাব পড়ছে না। 

হিলি স্থলবন্দরের আলু আমদানিকারকরা জানান, দেশের বাজারে আলু সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে ১ ফেব্রুয়ারি ভারত থেকে আমদানির অনুমতি দেয় সরকার। আমদানিকারকরা ৩ ফেব্রুয়ারি আমদানি শুরু করেন। ভারত থেকে বন্দর পর্যন্ত আমাদের পরতা পড়েছে কেজিতে ২৭-২৮ টাকার মতো। 

হিলি স্থলবন্দর কর্তৃপক্ষ জানায়, এক মাস বন্ধের পর ৯ মার্চ আবারও ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। প্রসঙ্গত, সরবরাহ কমার অজুহাতে দাম ঊর্ধ্বমুখী হয়ে উঠলে গত বছরের ৩০ অক্টোবর আলু আমদানির অনুমতি দেয় সরকার। দুই দফায় মেয়াদ বাড়িয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়। পরে সময়সীমা শেষ হওয়ায় ১৫ ডিসেম্বর থেকে আলু আমদানি বন্ধ ছিল। পরে আবারও পণ্যটির বাজার চড়া হলে ১ ফেব্রুয়ারি আমদানির অনুমতি দেয় সরকার। ৩ ফেব্রুয়ারি বন্দর দিয়ে আলু আমদানি শুরু হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS